২০২০ অর্থবছরের আর্থিক ফলাফল ওরাকলের প্রকাশ

শেয়ার করুন

ওরাকল কর্পোরেশন চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকের আর্থিক ফলাফল ঘোষণা করেছে। গত বছরের তৃতীয় প্রান্তিকের তুলনায় এ অর্থবছরে রাজস্ব সাধারণ ও কন্সটেন্ট কারেন্সিতে যথাক্রমে ২ শতাংশ এবং ৩ শতাংশ করে বেড়ে ৯.৮ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। ক্লাউড সার্ভিস এ্যান্ড লাইসেন্স সাপোর্টের রাজস্ব দাঁড়িয়েছে ৬.৯ বিলিয়ন মার্কিন ডলারে যা গত বছরের তুলনায় ৪ শতাংশ এবং কন্সটেন্ট কারেন্সিতে ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ক্লাউড লাইসেন্স এবং অন-প্রিমিস লাইসেন্স রাজস্ব দাঁড়িয়েছে ১.২ মার্কিন বিলিয়ন ডলারে।

জিএএপি অপারেটিং আয় ৪ শতাংশ বেড়ে ৩.৫ বিলিয়ন ডলার হয়েছে যেখানে জিএএপি অপারেটিং মার্জিন ছিল ৩৬ শতাংশ। নন-জিএএপি অপারেটিং আয় ২ শতাংশ বেড়ে ৪.৪ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে যেখানে নন-জিএএপি অপারেটিং মার্জিন ছিল ৪৪ শতাংশ। জিএএপি ও নন-জিএএপি মোট আয় ছিল যথাক্রমে ২.৬ ও ৩.২ বিলিয়ন মার্কিন ডলার। প্রতি শেয়ারে জিএএপি ও নন-জিএএপি আয় ৪ শতাংশ ও ১১ শতাংশ করে বেড়ে যথাক্রমে ০.৭৯ ও ০.৯৭ মার্কিন ডলার হয়েছে।

স্বল্পমেয়াদী বিলম্বিত রাজস্ব হয়েছে ৭.৮ বিলিয়ন মার্কিন ডলার। গত বারো মাসে অপারেটিং অর্থ প্রবাহ ছিল ১৩.৯ বিলিয়ন মার্কিন ডলার।

ওরাকলের সিইও সাফরা কার্টজ বলেন, “মোট রাজস্বে কন্সটেন্ট কারেন্সিতে ৩ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে আমরা খুব ভালো একটা কোয়ার্টার পার করেছি। ক্লাউড সার্ভিসেস এবং লাইসেন্স সাপোর্ট আয়ের সম্মিলিত সাবস্ক্রিপশন কন্সটেন্ট কারেন্সিতে ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ধারাবাহিকভাবে এই ক্রমবর্ধমান এবং পুনঃপুন সাবস্ক্রিপশন আয়ের পরিমাণ এখন মোট কোম্পানির আয়ের ৭১ শতাংশ, যা ক্রমান্বয়ে আমাদের অপারেটিং মার্জিন বৃদ্ধি করেছে এবং তৃতীয় প্রান্তিকে নন-জিএএপি আয় শেয়ার প্রতি দুই অংকে উন্নীত করতে সাহায্য করেছে।”

ওরাকলের চেয়ারম্যান ও সিটিও ল্যারী এলিসন বলেন, “ওরাকলের অটোনোম্যাস ডাটাবেজ বিশ্বের একমাত্র তথ্য ব্যবস্থাপনা সিস্টেম যা স্বয়ংক্রিয়ভাবে চলমান অবস্থায় নিরাপত্তা ঝুঁকি সনাক্ত করতে পারে, যা আপনাদের তথ্যকে সুরক্ষিত রাখে। ওরাকলের অটোনোম্যাস ডাটাবেজ একইসাথে সার্ভারলেস এবং স্থিতিস্থাপক। এটিই একমাত্র ডাটাবেজ যা তাৎক্ষণিকভাবে নিজেকে সিপিইউ এবং আইও রিসোর্সেও সন্তোষজনক মাত্রায় পরিমাপ করতে পারে। আপনি শুধু যতটুকু ব্যবহার করবেন ততটুকুর মূল্য পরিশোধ করবেন।”

তিনি আরো বলেন, “হাজার হাজার গ্রাহকরা বর্তমানে আমাদের জেনারেশন ২ পাবলিক ক্লাউডে নতুন এই বৈপ্লবিক ওরাকল অটোনোমাস ডাটাবেস ব্যবহারের মৌলিক দুটি কারন হচ্ছে নিরাপত্তা এবং অর্থনীতি।”

পরিচালনা পর্ষদ শেয়ার পুনক্রয়ের জন্য অনুমোদন বাড়িয়েছে ১৫ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়াও পরিচালনা পর্ষদ আউটস্ট্যান্ডিং কমন ষ্টকের জন্য ০.২৪ মার্কিন ডলার ত্রৈমাসিক নগদ লভ্যাংশ ঘোষনা করেছে। এই লভ্যাংশ ৯ এপ্রিল ২০২০ এ ব্যবসায়িক সমাপনী ধরে ২৩ এপ্রিল, ২০২০ স্টেকহোল্ডারদের প্রদান করা হবে।

চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে জিএএপি ইপিএস ৪ শতাংশ বেড়ে ০.৭৯ মার্কিন ডলার এবং নন-জিএএপি ইপিএস ১১ শতাংশ বেড়ে ০.৯৭ মার্কিন ডলার হয়েছে। সর্বমোট রাজস্ব দাঁড়িয়েছে ৯.৮ বিলিয়ন মার্কিন ডলারে, গত বছরের তুলনায় প্রবৃদ্ধি ২ শতাংশ এবং কন্সটেন্ট কারেন্সিতে ৩ শতাংশ।

ক্লাউড সার্ভিস এ্যান্ড লাইসেন্স সাপোর্ট থেকে রাজস্ব এসেছে ৬.৯ বিলিয়ন মার্কিন ডলার, গত বছরের তুলনায় প্রবৃদ্ধি ৪ শতাংশ এবং কন্সটেন্ট কারেন্সিতে ৫ শতাংশ। ফিউশন ইআরপি ক্লাউড রাজস্ব গত বছরের তুলনায় বেড়েছে ৩৭ শতাংশ, কন্সটেন্ট কারেন্সিতে বেড়েছে ৩৮ শতাংশ। পরিচালনা পর্ষদ শেয়ার পুনক্রয়ের জন্য অনুমোদন বাড়িয়েছে ১৫ বিলিয়ন মার্কিন ডলার।

ওরাকল সম্পর্কে:

ওরাকল অটোনোমাস ডাটাবেস’এর সেলস, সার্ভিস, মার্কেটিং, হিউম্যান রিসোর্স, ফাইনান্স, সাপ্লাই চেইন এবং ম্যানুফ্যাকচারিং সেই সাথে হাইলি অটোমেটেড এবং সিকিউর জেনারেশনের জন্য ইন্টিগ্রেটেড অ্যাপলিকেশনের কমপ্লিট স্যুট অফার করে থাকে ওরাকল ক্লাউড। বিস্তারিত তথ্য পাওয়া যাবে www.oracle.com ওয়েবসাইটে।

ইয়ুথ ভিলেজ/নিজস্ব প্রতিবেদক/আল রুবাই বিন হাসান

আলোচনা করুন

avatar
  Subscribe  
Notify of