শুরু হলো ডিজিটাল বাংলাদেশ মেলা

শেয়ার করুন

‘বঙ্গবন্ধুর সোনার বাংলার প্রযুক্তির মহাসড়ক’ প্রতিপাদ্য সামনে রেখে দেশে প্রথমবারের মতো শুরু হচ্ছে ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সকালে তিন দিনের এ মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি–বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। মেলার আয়োজক ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

বুধবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তথ্য তুলে ধরেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, ‘এ মেলাতেই দেশে প্রথমবারের মতো পঞ্চম প্রজন্মের (ফাইভ–জি) মোবাইল ফোন নেটওয়ার্ক প্রযুক্তির বিভিন্ন দিক দেখানো হবে। ডিজিটাল প্রযুক্তির মহাসড়ক বিনির্মাণে অগ্রগতি, চ্যালেঞ্জ ও সম্ভাবনা এবং পরিবর্তিত বিশ্বে নতুন সভ্যতার কৃত্রিম বুদ্ধিমত্তা, আইওটি, রোবটিকস, বিগডেটা, ব্লকচেইন এবং ফাইভ–জির বিস্ময়কর প্রভাব এ মেলায় উঠে আসবে।’

এ মেলায় ইন্টারনেট সংযোগদাতাসহ ৮২টি প্রতিষ্ঠান অংশ নেবে। প্যারেন্টাল কন্ট্রোল, ট্রিপল প্লে (এক কেবলে ফোন লাইন, ইন্টারনেট ও টেলিভিশন সংযোগ), মোবাইল অ্যাপ, ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ও নতুন ডিজিটাল প্রযুক্তি সেখানে প্রদর্শন করা হবে। জেডটিই, হুয়াওয়ে, নকিয়া ও এরিকসন তাদের ফাইভ–জি প্রযুক্তি প্রদর্শন করবে মেলায়। বঙ্গবন্ধু স্যাটেলাইট টেলিমেডিসিন ও এটিএম সেবা দেখাবে।

মেলার উদ্বোধনী পর্বে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কার্যকর ভূমিকার জন্য ১৪টি বিভাগে সম্মাননা দেওয়া হবে। ৩ দিনে হবে ১৩টি সেমিনার। মেলায় ২৫টি স্টল, ২৯টি মিনি প্যাভিলিয়ন ও ২৮টি প্যাভিলিয়ন থাকবে।

www.digitalbangladeshmela.org.bd ওয়েব লিংকে ঢুকে নিবন্ধন করে বিনা মূল্যে মেলা দেখার সুযোগ পাবেন দর্শনার্থীরা। মেলায় প্রবেশমুখেও নিবন্ধনের ব্যবস্থা থাকবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

ইয়ুথ ভিলেজ/নিজস্ব প্রতিবেদক/আল রুবাই বিন হাসান

আলোচনা করুন

avatar
  Subscribe  
Notify of