যুব বিশ্বকাপের সেরা দলের অধিনায়ক আকবর

শেয়ার করুন

ভারতকে ৩ উইকেটে হারানোর মধ্য দিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শেষ টেনেছে বাংলাদেশ। যুব বিশ্বকাপে বাংলাদেশের প্রথম শিরোপা জয়কেই এ টুর্নামেন্টের সেরা পরিণতি বলে মানছেন প্রায় সবাই। সে ক্ষেত্রে টুর্নামেন্ট সেরা দলের অধিনায়ক হিসেবে আকবর আলীর নির্বাচিত হওয়াটাও সঠিক সিদ্ধান্ত। বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি। সে দলে আকবর ছাড়াও নাম এসেছে মাহমুদুল হাসান ও শাহাদাত হোসেনের।

তিন সপ্তাহ ধরে চলা এই ক্রিকেট উন্মাদনায় অনেক রান উৎসব হয়েছে। পেসারদের আগ্রাসনের দেখা মিলেছে। স্পিনারদের ঘূর্ণি বাঁকে বিভ্রান্ত হতে দেখা গেছে অনেক ব্যাটসম্যানকে। এঁদের মধ্য থেকে সেরা একাদশ বের করা বেশ কঠিন। সে কাজটাই করেছেন আইসিসির বেছে নেওয়া পাঁচ বিশ্লেষক। ধারাভাষ্যে থাকা ইয়ান বিশপ, রোহান গাভাস্কার ও নাটালি জারমানোসের সঙ্গে ক্রিকইনফোর শ্রেষ্ঠ শাহ ও আইসিসির ম্যারি গডবিয়ারকে দেওয়া হয়েছিল এ কঠিন দায়িত্ব।

আইসিসির বিশ্বকাপের সেরা একাদশে বাংলাদেশ ছাড়া ফাইনালিস্ট ভারতেরও তিন খেলোয়াড় জায়গা পেয়েছেন। কোয়ার্টার ফাইনালে ছিটকে পড়লেও আফগানিস্তানের দুজন সুযোগ পেয়েছেন একাদশে। ওয়েস্ট ইন্ডিজেরও দুজন আছেন এ দলে। আর প্লেট ফাইনাল খেলা শ্রীলঙ্কা দল থেকে সুযোগ পেয়েছেন একজন। এ দলে দ্বাদশ খেলোয়াড় হিসেবে আছেন কানাডার আকিল কুমার।

বিশ্বকাপ একাদশ:

যশস্বী জয়সোয়াল – ৪০০ রান (ভারত)
ইব্রাহিম জাদরান – ২৪০ রান (আফগানিস্তান)
রবিন্দু রসন্থ – ২৮৬ রান (শ্রীলঙ্কা)
মাহমুদুল হাসান – ১৮৪ রান (বাংলাদেশ)
শাহাদাত হোসেন – ১৩১ রান (বাংলাদেশ)
নিম ইয়ং – ১৪০ রান ও ৮ উইকেট (ওয়েস্ট ইন্ডিজ)
আকবর আলী (উইকেটকিপার, অধিনায়ক) – ৬৯ রান, ৬ ডিসমিসাল (বাংলাদেশ)
শফিকুল্লাহ ঘাফারি – ১৬ উইকেট (আফগানিস্তান)
রবি বিষ্ণয় – ১৭ উইকেট (ভারত)
কার্তিক ত্যাগি – ১১ উইকেট (ভারত)
জেডেন সিলস – ১০ উইকেট (ওয়েস্ট ইন্ডিজ)

দ্বাদশ খেলোয়াড়:
আকিল কুমার – ১৬ উইকেট (কানাডা)

ইয়ুথ ভিলেজ/নিজস্ব প্রতিবেদক/আল রুবাই বিন হাসান

আলোচনা করুন

avatar
  Subscribe  
Notify of