বৃহস্পতিবার শুরু বেসিস সফটএক্সপো

শেয়ার করুন

‘ট্রান্সফর্মিং লাইফ থ্রু ইনোভেশন’ এই স্লোগানকে সামনে রেখে দেশের সফটওয়্যার খাতের বিভিন্ন দিক তুলে ধরতেন আগামীকাল (৬ ফেব্রুয়ারি) রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হচ্ছে ৪ দিনব্যাপী সফটওয়্যার মেলা।

১৬তম বেসিস সফটএক্সপো-২০২০’র এই মেলাকে দক্ষিণ এশিয়ার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের সবচেয়ে বড় প্রদর্শনী হিসেবে বলা হচ্ছে। যেখানে তিন শতাধিক প্রতিষ্ঠান অংশ নেয়ার কথা রয়েছে। বরাবরের মতো এ মেলার আয়োজক হিসেবে রয়েছে সফটওয়্যার খাতের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

১৬তম বেসিস সফট এক্সপোর উদ্বোধন করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। আয়োজক সূত্রে জানা গেছে, দেশের সফটওয়্যারের নিজস্ব চাহিদা পূরণে সক্ষমতা প্রদর্শন ও আস্থা তৈরি প্রদর্শনীর লক্ষ্য দেশের সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোকে আরও সম্প্রসারণে এ মেলার আয়োজন করা হয়েছে।

জানা গেছে, প্রদর্শনী এলাকা ১০টি জোনে ভাগ বিভক্ত থাকবে। যেখানে ইন্ডাস্ট্রি ৪.০ জোন এবং এক্সপেরিয়েন্স জোনে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরা হবে। এছাড়া থাকবে ভ্যাট জোন, ডিজিটাল এডুকেশন জোন, ফিনটেক জোন, উইমেন জোন, সফটওয়্যার সেবা প্রদর্শনী জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল কমার্স জোন, আইটিইএস ও বিপিও জোন। থাকবে ৩০টির বেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সেমিনার। সেখানে দেশি-বিদেশি বিশেষজ্ঞরা অংশ নেবেন।

উল্লেখ্য, ফ্রি অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে যে কেউ বিনামূল্যে এই মেলা ঘুরে দেখতে পারবেন। সঙ্গে প্রথম ২৫ হাজার নিবন্ধনকারীর জন্য থাকছে ২০ টাকা করে মোবাইল রিচার্জ। তাছাড়া নিবন্ধনকারীদের জন্য রয়েছে ফ্রি লটারি জেতার সুযোগ।

৬ ফেব্রুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত ৪ দিনব্যাপী এ মেলা প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে বিরতিহীনভাবে চলবে রাত ৮টা পর্যন্ত। মেলা সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে https://www.softexpo.com.bd ওয়েবসাইটে।

ইয়ুথ ভিলেজ/নিজস্ব প্রতিবেদক/আল রুবাই বিন হাসান

আলোচনা করুন

avatar
  Subscribe  
Notify of