ঢাবির অধীনস্থ গণস্বাস্থ্য মেডিকেল কলেজ

শেয়ার করুন

মুক্তিযুদ্ধের চেতনায় প্রতিষ্ঠিত গণস্বাস্থ্য কেন্দ্রের অন্যতম প্রতিষ্ঠান সাভারের গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ হয়েছে। ১৩ জানুয়ারি, সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ডিন’স কমিটির সভায় অধীনস্থ হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। প্রাথমিকভাবে একটি ব্যাচে ৫০ জন শিক্ষার্থী ভর্তির অনুমোদন দেওয়া হয়েছে।

১৯৯৮ সালে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্ট্রি গণস্বাস্থ্য মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করে। প্রতিষ্ঠার শুরু থেকে মেডিকেল কলেজটি গণস্বাস্থ্য কেন্দ্রের অপর একটি প্রতিষ্ঠান গণ বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ছিল। পরবর্তী সময়ে সরকারের নতুন আইন অনুযায়ী মেডিকেল কলেজটি সরকারী বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ হওয়া কথা থাকলেও এর কোন সুরাহা হয়নি। এমন পরিস্থিতিতে গত বছর ২০১৯ সালের ২০ জানুয়ারি ক্লাস,পরীক্ষা বর্জন করে আন্দোলনে নামে মেডিকেল কলেজের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করে কর্মবিরতিতে যান হাসপাতালের সকল ইন্টার্ন চিকিৎসক ও জুনিয়র অফিসারগণ। পরবর্তীতে ৩ আগষ্ট কতৃপক্ষের লিখিত আশ্বাসে ক্লাস,পরীক্ষা এবং হাসপাতালের নিয়মিত কার্যক্রমে মনোনিবেশ করে সকল শিক্ষার্থী এবং ডাক্তারগণ।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পর ১৫ জানুয়ারি, বুধবার থেকে নতুন করে ভর্তি ফরম বিতরণ শুরু করেছে মেডিকেল কলেজ কতৃপক্ষ। এমবিবিএস এবং বিডিএস কোর্সের ২৫ তম ব্যাচে ভর্তির জন্য গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ এবং ধানমন্ডি গণস্বাস্থ্য নগর হাসপাতাল থেকে অধূমপায়ী শিক্ষার্থীদের ফরম সংগ্রহ করার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ইয়ুথ ভিলেজ/নিজস্ব প্রতিবেদক/আল রুবাই বিন হাসান

আলোচনা করুন

avatar
  Subscribe  
Notify of