খুলনা বিশ্ববিদ্যালয়ে কৃষ্টি এবং 35mm এর “আবার তোরা মানুষ হ”

শেয়ার করুন

অস্থিরতার করাঘাতে বিপন্ন মানবতা যখন রবি সংকরের সুরে গান গাইতে ভুলে গেছে, তখন ক্ষমতার লালসায় জর্জরিত আত্মা তার নিজ সত্তাকে  অস্বীকার করছে। অনিয়মে ধুকতে থাকা, স্বার্থপরতার এই সমাজে যেখানে দূর্নীতি, অন্যায়ের কারনে স্বস্তিতে বেচে থাকায় দায় হয়ে পড়েছে, ব্যস্ততার এ যুগে কারোরই সেদিকে তাকানোর সময় নেই। যান্ত্রিক এ সময়ে সবাই ছুটে চলেছে একজন আরেকজনকে মাড়িয়ে। এ এক অসম যুদ্ধ! শক্তিমানের সাথে দূর্বলের, নৈতিকতার সাথে অর্থের।

এমনই এক সময়ে লোভ, অনৈতিকতার অন্ধকারে হারিয়ে যাওয়া কিছু কীটপতঙ্গের মানুষ হওয়ার আহবানে খুলনা বিশ্ববিদ্যালয়ে “কৃষ্টি” এবং “35mm” এর যৌথ আয়োজনে অনুষ্ঠিত হলো ৪ দিন ব্যাপী “আবার তোরা মানুষ হ” শিরোনামে ভিন্নধর্মী এবং অভিনব এক অনুষ্ঠান।

“কৃষ্টি” এবং “35mm” এর সংগঠকদের মতে এই মূহুর্তে এমন ভিন্নধর্মী অনুষ্ঠান ই পারে তরুন সমাজের মধ্যে অনিয়ম, দূর্নীতির বিরুদ্ধে ঘৃণা গড়ে তুলতে। কৃষ্টি এর সভাপতি ফাহিম রাফি এর মতে, সমাজের বিভিন্ন সমস্যা নিয়ে অন্যান্য সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোরও উদ্যোগ নেওয়া উচিৎ। সবাই কাজ করলে ভবিষ্যতে যারা হাল ধরবে তারা সুস্থ মস্তিষ্ক নিয়েই হাল ধরবে। পাশাপাশি তিনি ছাত্রবিষয়ক পরিচালক শরীফ হাসান লিমন কে বিশেষ ভাবে ধন্যবাদ দেন, এ ধরনের সৃজনশীল অনুষ্ঠান আয়োজনে সবসময় উৎসাহ দেওয়ার জন্য।

অনুষ্ঠানের দুটি অংশ ছিলো।

২-৪ ফেব্রুয়ারী ছিলো মানুষের জন্য চলচ্চিত্র(35 mm)। এই ৩ দিন 35 mm এর তত্বাবধানে চলচ্চিত্র প্রদর্শনী হয় (কলকাতা ৭১, গণশত্রু, রানওয়ে)

এবং ৬ ফেব্রুয়ারী অনুষ্ঠিত হয়েছে কৃষ্টির আয়োজনে মানুষের জন্য গান।

সমাজের বিভিন্ন অসংগতি তুলে ধরে এমন ব্যাঙ্গাত্মক,প্রতিবাদী গান যেমন নচিকেতার সরকারি কর্মচারী থেকে শুরু করে দুদক, শোনো মহাজন, দেশ মাতার কাছে চিঠি, অরনীর গান সহ আরো বেশ কিছু অসংগতি তুলে ধরা গান পরিবেশন করেন কৃষ্টির একঝাক শিল্পী। এই অনুষ্ঠানে একইসাথে আবৃত্তি পরিবেশনা করে অমিত্রাক্ষর এবং ওঙ্কার শৃণুতা নামে দুটি সংগঠন।

ইয়ুথ ভিলেজ/বিশেষ প্রতিবেদক/সানজিদ ইসলাম

আলোচনা করুন

avatar
  Subscribe  
Notify of