এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

শেয়ার করুন

সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা সোমবার সকাল ১০টায় শুরু হয়েছে। পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। এদিন এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র ও সহজ বাংলা প্রথমপত্রের পরীক্ষা হয়েছে।  এবছর এসএসসি পরীক্ষায় তিন হাজার ৫১২টি কেন্দ্রে অংশ নিয়েছে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ শিক্ষার্থী।

এ বছর ২৮ হাজার ৮৮৪টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছে। নয়টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে এবার ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন পরীক্ষা দেবে। এরমধ্যে ৭ লাখ ৯১ হাজার ৯১৮ জন ছাত্র এবং ৮ লাখ ৪৩ হাজার ৩২২ জন ছাত্রী। দাখিলে এবার ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন এবং এসএসসি ভোকেশনালে ১ লাখ ৩১ হাজার ২৮৫ জন ।

এ বছর ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ জন নিয়মিত পরীক্ষার্থীর সঙ্গে ৩ লাখ ৬১ হাজার ৩২৫ জন অনিয়মিত এবং ২ লাখ ৮২ হাজার ৫৯৪ জন বিশেষ পরীক্ষার্থী পরীক্ষা দেবে। এছাড়া বিদেশের আটটি কেন্দ্রে ৩৪২ জন শিক্ষার্থী এসএসসিতে অংশ নেবে।

এরআগে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিলো ১ ফেব্রুয়ারি (শনিবার)। ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন পেছানোর কারণে পরীক্ষাও পেছানো হয়। ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত এসএসসি ও কারিগরির তত্ত্বীয় এবং ১ মার্চ পর্যন্ত দাখিলের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা হবে। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা হবে।

ইয়ুথ ভিলেজ/নিজস্ব প্রতিবেদক/আল রুবাই বিন হাসান

আলোচনা করুন

avatar
  Subscribe  
Notify of