আইইউবি’র সঙ্গে ব্রক বিশ্ববিদ্যালয়, কানাডার চুক্তি স্বাক্ষর

শেয়ার করুন

ব্রক ইউনিভার্সিটি, কানাডার সঙ্গে উচ্চশিক্ষা বিষয়ে চুক্তি করেছে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)। আইইউবি ক্যাম্পাস, বসুন্ধরায় সম্প্রতি এই দুই শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে কানাডার হাইকমিশনার বেনোইট প্রিফনটেইন। বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে এই চুক্তির মাধ্যমে দুই দেশের মধ্যে দ্বি-পাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় সুদৃঢ় হবে যা দুই দেশের জন্যই অত্যন্ত কল্যাণকর।

আইইউবি এবং ব্রক ইউনিভার্সিটির মধ্যে সম্পাদিত চুক্তির মূল্য উদ্দেশ্য হল উচ্চশিক্ষার সাথে সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রে পারস্পারিক সহযোগিতা আরও জোরদার করা। দু’টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা উপকরণ ও জ্ঞানভিত্তিক তথ্য আদান-প্রদান, যৌথভাবে কোন গবেষণা কার্যক্রম পরিচালনা, শিক্ষা সংক্রান্ত পরামর্শ সভা এবং সর্বোপরি ২+২ প্রোগ্রাম বাস্তবায়ন। এই ২+২ প্রোগ্রামের আওতায় প্রাথমিকভাবে আইইউবি’র কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীরা দুই বছর আইইউবিতে এবং শেষ দুই বছর ব্রক ইউনিভার্সিটিতে লেখাপড়ার সুযোগ পাবে। শিগগিরই অন্যান্য বিভাগের জন্য এই সুবিধা চালুর আশ্বাস দিয়েছে কানাডার শীর্ষ বিশ্ববিদ্যালয়টি।

ব্রক ইউনিভার্সিটির গণিত ও বিজ্ঞানের ডিন, ড. সৈয়দ এজাজ আহমেদ এবং আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন কানাডার হাইকমিশনের সিনিয়র ট্রেড কমিশনার এবং কমার্শিয়াল কাউন্সেলর মিস করিন পেট্রিসর, ব্রক ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল সার্ভিসেস-এর পরিচালক মিস লে এলেন কেটিং, বিশেষ প্রোজেক্ট কোর্ডিনেটর নাইজেল ডিক্সন, রিলেশনশীপ ম্যানেজার মেঘা শ্রীবাস্তব, আইইউবি’র সম্মানিত ট্রাস্টি জনাব এস এম আল-হুসাইনি এবং ট্রাস্টি জনাব এ কাইয়ুম খান, আইইউবি’র বিভিন্ন স্কুলের ডিন, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক এবং আমন্ত্রিত বিভাগীয় প্রধান ও সিএসই’র শিক্ষকবৃন্দ।

ইয়ুথ ভিলেজ/নিজস্ব প্রতিবেদক

আলোচনা করুন

avatar
  Subscribe  
Notify of